Ads (728x90)

চলতি বছরের ফেব্রুয়ারীতে বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০১৪ এ উবুন্টু চালিত স্মার্টফোনের প্রোটোটাইপ দেখানো হয়েছিলো। তবে পরবর্তীতে এবিষয়ে আর কোন ধরণের অগ্রগতি দেখা না দেওয়ায় আশাহত হয়েছিলেন প্রযুক্তিপ্রেমীরা। অবশেষে শেষ হতে চলেছে অপেক্ষার প্রহর, আগামী বছরের শুরুতেই বাজারে আসছে বহুল কাঙ্ক্ষিত বিশ্বের প্রথম উবুন্টুচালিত স্মার্টফোন।



২০১৫ সালে উবুন্টুচালিত স্মার্টফোন বাজারে আনার লক্ষ্যে সম্প্রতি চায়নিজ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান Meizu ও উবুন্টু কর্তৃপক্ষের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী উবুন্টু টাচ সফটওয়্যার নির্ভর Meizu এর নিজস্ব অপারেটিং সিস্টেম Flyme নিয়ে উভয় প্রতিষ্ঠান একসাথে কাজ করবে। আগামী বছরের শুরুতে উভয় প্রতিষ্ঠানের যৌথ প্রয়াস Meizu স্মার্টফোন বাজারে আসবে; অবশ্য তার মডেল কী হবে সে সম্পর্কে এখনও পর্যন্ত কোন ধরণের আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া না গেলেও ধারণা করা হচ্ছে এর মডেল হবে Meizu MX4
২০১৫ এর প্রথম কোয়ার্টারে চীন ও ইউরোপের বাজারে আসবে বিশ্বের প্রথম উবুন্টুচালিত স্মার্টফোন। এখনও পর্যন্ত এর স্পেসিফিকেশনের ব্যাপারে কোন ধরণের তথ্য পাওয়া যায়নি।
(সংগৃহীত)

Post a Comment