Ads (728x90)

স্ক্রীনশট - টাইযেন অপারেটিং সিস্টেমফায়ারফক্স ওএস এবং জোলা অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনের বাজারজাত শুরু হয়েছে চলতি বছরে। তবে এই দুটি নতুন অপারেটিং সিস্টেমের সাথেই আরেকটি নাম যুক্ত হবার কথা থাকলেও শেষ পর্যন্ত টাইযেন অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন বাজারে আসেনি। গতকাল প্রকাশিত এক সংবাদ বিবরণীতে কোরিয়ান জায়ান্ট স্যামসাঙ আগামী ২৩শে ফেব্রুয়ারী প্রথম টাইযেন ফোন অবমুক্ত করার ঘোষণা দিয়েছে।

মুক্ত অপারেটিং সিস্টেম টাইযেন মূলত লিমোমিগো প্লাটফর্মের যৌথ উদ্দ্যোগ। ইন্টেল, স্যামসাঙ, প্যানাসনিক, হুয়াওয়ে, এনএফসি স‌হ এক বৃহৎ সংখ্যক হার্ড‌ওয়্যার নির্মাতা ও মোবাইল অপারেটর সমর্থিত প্রকল্প এই টাইযেন। লিনাক্স
ভিত্তিক এই মুক্ত অপারেটং সিস্টেম একাধারে মোবাইল ফোন, অটোমোবাইল, স্মার্ট টেলিভিশন ও এমবেডেড সিস্টেম-এ ব্য‌ব‌হার করা যাবে। টাইযেন অপারেটিং সিস্টেমে চালিত এইচটিএমএল৫ অ্যাপলিকেশন পারফরম্যান্সের ক্ষেত্রে এগিয়ে ছিল দুনিয়ার তাবৎ স্মার্টফোন থেকে- এ তথ্য প্রকাশিত হয় চলতি বছরেরই জানুয়ারী মাসে। আর প্রযুক্তি দুনিয়ায় এইচটিএমএল৫-কে বেশ কিছুদিন ধরেই মনে করা হচ্ছে 'ভবিষ্যতের প্রযুক্তি'। অ্যান্ড্রয়েড আর আইওএস-এর সাথে টাইযেন-এর নাম উচ্চারিত হবে কিনা অদূর ভবিষ্যতে তা অবশ্য নির্ভর করবে সেই অ্যাপস নির্মাতাদের উপর যারা জনপ্রিয় করেছেন প্রথমোক্ত দুই অপারেটিং সিস্টেমকে।

Post a Comment